গোলাপ সুন্দর তবে কাটা হতে সাবধান

এক পাত্রে টাকা আর এক পাত্রে দেশ প্রেম রাখা হলো। ক্রিকেটারদের বলা হলো তোমরা যে কোনো একটা বেছে নেও। কেউ টাকা নেবে কেউ দেশপ্রেম। এটাই স্বাভাবিক। উদাহরণ চান??

এবারের কথাই বলি বেন স্টোকস তাকে আয়ারল্যান্ড সিরিজ থেকে সরিয়ে নেয়। কেনো? কারন শতভাগ ফিট থেকে আইপিএল খেলতে চান তাই। কারন সে এখান থেকে ১৪ কোটি টাকা পাবে।

আবার মুদ্রার উল্টো পিঠটা দেখালেন মিচেল স্টার্ক। চ্যাম্পিয়নস ট্রফিতে ফিট হয়ে দেশের জন্য শতভাগ দিতে চান। তাই আইপিএল খেলবেন না বলে ঘোষনা দিলেন।

কি ভাবছেন কার সিদ্ধান্ত ভালো কারটা খারাপ?? ভেবে লাভ নেই। করন ২জনের ক্ষেত্রে ২ জনই সঠিক। কিভাবে?
ধরুন আপনি ক্রিকেটার, ভালো খেলেন জাতীয় দলে ডাক পেলেন। কিছুদিন ভালো সার্ভিস দিলেন। এর মধ্যে এমনই এক টাকার লীগে খেলার জন্য ডাক পেলেন। কিন্তু গেলেননা । কিন্তু হঠাত আপনি ফুরিয়ে গেলেন, কিছুই হচ্ছেনা ঠিকমত। আপনার বোর্ড ও আপনাকে ছুড়ে ফেলেদিবে। তখন আপনার ভবিষ্যৎ কি হবে? যদি সেভাবে ভাবেন তবে স্টোকস এরটা মানতে অসুবিধা হবেনা।

আবার আপনি দলের গুরুত্বপূর্ণ খেলোয়ার। সামনে দেশের হয়ে লম্বা মৌসুম। আপনি দেশের হয়ে খেলে অল্প পারিশ্রমিক পেলেও খুশি। যদি কিছু জেতাতে পারেন তবে দেশের মানুষ আপনাকে মনে রাখবে। সেটা ভেবে নিলে স্টার্ক এরটাও মানতে অসুবিধা হবেনা।

তাই বস্তবতা দুই দিকটাকেই সাপোর্ট করে। কিন্তু গোলাপ দেখতে সুন্দর কিন্তু তার ডালে থাকে বিষাক্ত কাটা। । কারন সৌন্দর্য্য পিপাসীরা সেটা কেড়ে নিতে চাইবে। কিন্তু কাটা তাদের সাবধান হতে শিখায়। এতে তার সৌন্দর্য ও বজায় থাকে আর সাবধানে হাত দেয়ায় সৌন্দর্য্য পিপাসীরা ও তা উপভোগ করে।

কথাটা বলার কারন জীবনে কষ্ট করেই এক জন ক্রিকেটার সেই পর্যায়ে যায় যেখানে নাম যশ পায় । কিন্তু পরের পদক্ষেপটাই যে তাকে সাবধানে নিতে হয়। কারন নাম যশ এর মোহ যেনো তাকে ভুল পদক্ষেপ নিতে না দেয়।

এখন আসি আমাদের দেশের কথায়। সামনে আমাদের লম্বা ক্রিকেট সুচি। যদি আমাদের কিছু সেরা ক্রিকেটার খেলে এই সব টুর্নামেন্টে। যদি কেউ ইঞ্জুরিতে পরে যায় তবে আমাদের দলটা আরও ভেঙে যাবে। এখন কথা হচ্ছে তারা যদি খেলে তবে বাধা দেয়ার আমি বা আপনি কেউনা। কারন সে তার চাহিদার জন্য সেখানে যেতেই পারে। কিন্তু এখন যদি তারা স্টার্ক এর মত সাহসী পদক্ষেপ নিতে পারে তবে হয়ত দেশের জন্য ভালো। হয়ত তাদের জন্য ভালো খারাপ দুটিই হতে পারে। তবে সাবধানে সিদ্ধান্তটা তাদেরই নিতে হবে।
আর আমাদের ও সেই সিদ্ধান্তকে সম্মান জানাতে হবে

Leave a Reply