পরাজয় দিয়েই শুরু বাংলাদেশের।

বাংলাদেশী ক্রিকেট সমর্থকদের জন্য একটা বাজে দিনই বলা যায়। এত এত আয়োজন, প্রত্যাশাকে শেষ পর্যন্ত হতাশার চাঁদরেই ঢেকে রাখতে হল। সময়ের পার্থক্যের কারণে বাংলাদেশ সময়ে খেলাটা ছিল ভোর চারটা থেকে। শীতের সকালে কাঁথা-কম্বল ছেড়ে টিভির সামনে বসে থাকা! উফ! কিন্তু খেলাটা যে বাংলাদেশের, এত কিছু ভাবার সময় কই। সব বাঁধা জয় করেই টিভির সামনে অপেক্ষমাণ ছিল বাংলাদেশের দর্শক। তবে শেষ পর্যন্ত সন্তুষ্টি নিয়ে শেষ করা গেল না। আজ থেকে তিন চার বছর আগে হলে অবশ্য একটু সান্তনা পাওয়াই যেত। কিন্তু আজকের এই দিনে যে জয় ব্যাতিত আর কিছুই ভাবতে পারি না আমরা।

প্রাথমিক দল নিয়ে অনেক অনেক সমালোচনা থাকলেও প্রথম একাদশ নিয়ে হয়ত খেলার শুরুতে কেউই তেমন আপত্তি করে নি। খেলার শেষে অবশ্য কাটা ছেড়া হবেই এটাই স্বাভাবিক। আটজন জেনুইন ব্যাটসম্যান নিয়ে খেলতে নামা বাংলাদেশ দল অবশ্য কিউইদের গড়া রানের পাহাড় পারি দিতে ব্যর্থ। নিউজিল্যান্ডের মাঠে তাদেরই বিপক্ষে ৩৪২ রান তাড়া করে জয়টা যে হিমালয় জয় করার চেয়েও কঠিন।

প্রথমে ব্যাট করা নিউজিল্যান্ডের ব্যাটিং দেখে অবশ্য মনে হয় নি যে এই উইকেটে রান পাওয়াটা কঠিন হবে। প্রয়োজন ছিল শুধু দেখেশুনে ব্যাট চালিয়ে যাওয়া। কিন্তু সেই কাজটিই ঠিক মত করতে না পারার কারণে ৭৭ রানের পরাজয় বাংলাদেশের ঝুলিতে। বাংলাদেশের উইকেট পতনের পিছনে কিউই বোলারদের চেয়ে বাংলাদেশী ব্যাটসম্যানদের অবদানই হয়ত বেশি ছিল। ইমরুল কায়েসের আউটকে উচ্চাকাঙ্ক্ষা বলা গেলেও সৌম্য সরকারের আউটকে কোন কিছু দিয়েই বর্ণনা করা সম্ভব নয়। রান ক্ষরার ধারাবাহিকতা বজায় রেখে মাত্র ১ রানেই প্যাভিলিয়নে সৌম্য সরকার। বাংলাদেশের ব্যাটিং স্তম্ভ হয়ে থাকা রিয়াদের আউট তো আরও একটু বেশি হতাশার। তামিম ইকবালের ধীর গতির ব্যাটিং রান চেজিংএ আমাদের পিছনেই ফেলে দিয়েছে। ৫৯ বলে ৩৮ রান, এ যেন অচেনা তামিম! বাংলাদেশ দলে শুধু মাত্র সাকিব, সৈকত আর মুশফিক ছাড়া কেউই নামের সাথে সুবিচার করতে পারেন নি। পরাজয়ের পাশাপাশি মুশফিকের ইনজুরি এই সিরিজে আরও পিছিয়ে দিয়েছে বাংলাদেশকে।

সংক্ষিপ্ত স্কোর
টস: নিউজিল্যান্ড
নিউজিল্যান্ড: ৫০ ওভারে ৩৪১/৭ (ল্যাথাম ১৩৭, মানরো ৮৭, উইলিয়ামসন ৩১; সাকিব ৩/৬৯, মোস্তাফিজ ২/৬২, তাসকিন ২/৭০, মাশরাফি ০/৬১)।
বাংলাদেশ: ৪৪.৫ ওভারে ২৬৪/১০ (তামিম ৩৮, ইমরুল ১৬, সৌম্য ১, মাহমুদউল্লাহ ০, সাকিব ৫৯, মুশফিক ৪২, সাব্বির ১৬, মোসাদ্দেক ৫০, মাশরাফি ১৪, তাসকিন ২, মোস্তাফিজ ২; নিশাম ৩/৩৬, ফার্গুসন ৩/৫৪, সাউদি ২/৬৩)।
ফল: নিউজিল্যান্ড ৭৭ রানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ: টম ল্যাথাম

ম্যানিয়াক্স ডেস্ক
ক্রিকেট ভালোবাসি, কেননা বাংলাদেশকে ভালোবাসি।

Leave a Reply