বিপিএলে কি আবার পাতানো হচ্ছে ম্যাচ!

বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে জাঁকজমকপূর্ন আসর ফ্র‍্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্ট বিপিএল তথা বাংলাদেশ প্রিমিয়ার লীগ। বর্তমানে পুরো দেশ এই টুর্নামেন্ট নিয়ে মেতে আছে। চায়ের কাপে ঝড় উঠছে মুহুর্তে মুহুর্তে।

এমন দর্শকপ্রিয় টুর্নামেন্টে বাজিকররাও বসে থাকে না। খেলা চলাকালীন নিজেদের পকেটে বড় অংক ঢোকানোর এই যে বিশাল সুযোগ! অনেক সময় এইসব মাঠের বাইরের ব্যাপার গুলো প্রভাব ফেলে মাঠের ভিতরেও। এর অন্যতম উদাহারন ম্যাচ ফিক্সিং কিংবা পাতানো ম্যাচ।

এই শব্দটির সাথে নিশ্চয় বাংলাদেশের ক্রিকেট অনুসারীদের পরিচয় করিয়ে দিতে হবেনা। ম্যাচ পাতানোর কারনেই যে লম্বা সময়ের জন্য ক্রিকেটের বাইরে চলে গিয়েছিলেন দেশের প্রথম পতাকাবাহী মোহাম্মাদ আশরাফুল। বিপিএলের দ্বিতীয় আসরের সেই ঘটনা একপ্রকার নাড়িয়েই দিয়েছিলো এই দেশের ক্রিকেটকে। এরপর বিপিএল বন্ধ করে দিতে হয়েছিলো।এরপর গত বছর থেকে আবার শুরু করা হয় টুর্নামেন্টি।

এতদিন পর্যন্ত সব ঠিকঠাক ছিলো। কিন্তু এখন আবার প্রশ্ন উঠছে যে বিপিএলের ম্যাচ গুলো পাতানো হচ্ছে না তো আবার! এমন ধারনা মূলত আসছে মাশরাফির টিম হোটেল ছাড়া নিয়ে।

গতকাল রাতে বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তাজা টিম হোটেল ছেড়ে বাসায় চলে যান। এই ব্যাপারে তিনি একটি সংবাদমাধ্যমকে জানান তার এমন সিদ্ধান্ত নেওয়ার কারন মালিক পক্ষের দল গঠনে হস্তক্ষেপ। এছাড়াও বিভিন্ন বিশ্বাসযোগ্য সূত্রের মতে সেই খেলোয়াড় হলেন পাকিস্তানি বোলার সোহেল তানভির যাকে দলে নিতে চেয়েছিলেন মাশরাফি। কিন্তু মালিক পক্ষ তাতে রাজি নন।

এখন প্রশ্ন একটাই, কি এমন কারন তানভিরকে দল থেকে বের করার? তাও আবার কোচ-ক্যাপ্টেনের বিরোধিতা করে? মালিকপক্ষের এরকম আচরন প্রশ্ন তুলছে যে আবারো ম্যাচ পাতানোর কান্ডে জড়াচ্ছে কিনা বাংলাদেশ প্রিমিয়ার লীগ।

Leave a Reply