বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে চার নতুন মুখ

আসন্ন মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিতে যেসকল ক্রিকেটারেরা থাকছেন বিসিবি তাদের নাম এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষনা করেনি। তবে বিসিবির বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে এবার নতুন করে চার জন ক্রিকেটার কেন্দ্রীয় চুক্তিতে অন্তর্ভুক্ত হতে যাচ্ছেন।

বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে গত বছর ছিলেন ১৪ জন ক্রিকেটার। এবার সংখ্যাটা বেড়ে দাঁড়াবে ১৬ তে। আগামী এক বছর জাতীয় দলে কাদের বেশি নিয়মিত থাকার সম্ভাবনা, মূলত সেটি বিবেচনা করেই চুক্তির জন্য খেলোয়াড় তালিকা তৈরি করেছেন নির্বাচকেরা।

কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ছেন নাসির হোসেন, আল আমিন হোসেন ও আরাফাত সানি। দলে অনিয়মিত হয়ে পড়ায় তাদেরকে চুক্তি থেকে বাদ দেয়া হয়েছে। এই তিনজন বাদ পড়তে পারেন এমন গুঞ্জন আগে থেকেই শোনা যাচ্ছিল। তবে নাসির ত্রিদেশীয় সিরিজের দলে ডাক পাওয়ায় পরিস্থিতি কিছুটা পরিবর্তন হতে পারে এমন আভাস পাওয়া গেলেও শেষ অবধি নাসিরকে চুক্তির বাইরেই থাকতে হচ্ছে বলে শোনা যাচ্ছে। নতুনদের মাঝে তাসকিন আহমেদ তাজিম , মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ এবং কামরুল ইসলাম রাব্বির নাম চুক্তিতে অন্তর্ভুক্ত হবে বলে জানা গেছে। উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান কেন্দ্রীয় চুক্তিতে আসতে পারেন কিছুদিন আগে এমন গুঞ্জন শোনা গেলেও শেষ পর্যন্ত তার জায়গায় রাব্বির থাকা এখন প্রায় নিশ্চিত।

সাধারণত প্রতি বছরের জানুয়ারি মাসে ১ বছরের জন্য ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তিভুক্ত করে বোর্ড। কিন্তু এবার প্রায় ৪ মাস অতিবাহিত হয়ে গেলেও এ তালিকা এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। আজ-কালের মাঝেই আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটার ১৬ জন হলেও কেন্দ্রীয় চুক্তির বাইরেও ঘরোয়া ক্রিকেটের প্রথম সারির প্রায় ১০০ জন খেলোয়াড়কে বিসিবি মাসিক বেতন দিয়ে থাকে। বেতন নিয়ে ক্রিকেটারদের মাঝে ক্ষোভ ছিল। তাই বিসিবির সর্বশেষ সভায় ক্রিকেটারদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ প্লাস গ্রেডের ক্রিকেটারদের মাসিক বেতন আগে ছিল আড়াই লাখ টাকা। সেটি বেড়ে এখন হয়েছে ৪ লাখ টাকা। এ গ্রেডে থাকা ক্রিকেটারদের বেতন ২ লাখ থেকে বেড়ে হয়েছে ৩ লাখ, বি গ্রেডে দেড় লাখ থেকে ২ লাখ, সি গ্রেডে ১ লাখ থেকে দেড় লাখ ও ডি গ্রেডে ৭৫ হাজার থেকে বেড়ে হয়েছে ১ লাখ টাকা।

Leave a Reply