বিপিএল কেন আইপিএল না?

বিপিএল এবং আইপিএল দুটোই একই ধরণের দুটো টি২০ টুর্নামেন্ট, প্রথমটা বাংলাদেশের এবং দ্বিতীয়টা ভারতের। ফ্র‍্যাঞ্চাইজিভিত্তিক এই যে দুটো প্রতিযোগিতা, তা নামে এক ধরণের হলেও, অনেক ক্ষেত্রেই তাদের বিরাজ করে ভিন্নতা। জনপ্রিয়তার দিকটি হিসাব করলে চোখ বন্ধ করে বলে দেওয়া যায় যে, আইপিএল এগিয়ে রয়েছে বহু গুণে। আইপিএল দেখে শুরু করা বিপিএল রয়ে গিয়েছে এখনও অনেক পিছনে। কেন? কেন বিপিএল আইপিএল নয়?

প্রথমেই বলা যায়, প্রচারণা। আইপিএল শুরুর প্রায় এক মাস আগেই শুরু হয়ে যায় তাদের প্রচারণা এবং সেই প্রচারণা করা হয় নামী দামী তারকাদের দিয়ে। যার ফলে দর্শক রা আকৃষ্ট হন অনেক বেশী। কিন্তু বিপিএল এর আসরের প্রচারণা যেন দায়সারা, করতে হবে তাই করা!

খেলোয়াড় মানের ভিন্নতাও সৃষ্টি করে বিভেদ। আইপিএল এ যেখানে আসেন এবিডি ভিলিয়ার্স, স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার দের মত নামী দামী তারকারা, সেখানে বিপিএল এর অধিকাংশ বিদেশীরাই হন হয় অবসরপ্রাপ্ত নয় তো দলে সুযোগ না পাওয়া খেলোয়াড়রা। তারকা খেলোয়াড় দের তারার হাট না বসাতে পারাটাই বিপিএল এর দর্শক জনপ্রিয়তা অনেক খানি ই কমিয়ে দিচ্ছে।

এককেন্দ্রিকতা বিপিএল কে নিয়ে গেছে অনেকখানি নিম্ন পর্যায়ে! আইপিএল এর খেলা গুলো হয় সারা ভারত ব্যাপী, যেই প্রদেশে খেলা হচ্ছে না, তারা সেখানে স্টেডিয়ামের আবেশ সৃষ্টি করে বড় পর্দায় খেলা দেখায়। কিন্তু বিপিএল এর জন্য যেন বাংলাদেশে মাঠ আছেই দুইটি, ঢাকা আর চট্টগ্রাম! যার ফলে দর্শক রা যেমন হন বিরক্ত, তেমনি মাঠে আসার ইচ্ছা থাকা সত্ত্বেও আসতে পারেন না অনেকেই!

কমেন্ট্রি বক্সে গতানুগতিকতাও বিপিএল এরএর জনপ্রিয়তা কে হ্রাস করতে সাহায্য করছে। আইপিএল এ যেখানে প্রতি ম্যাচের জন্য ৪ জন কমেন্টেটর থাকেন, অর্থাৎ, দিনে দুইটি ম্যাচের জন্য ৮ কমেন্টেটর, সেখানে বিপিএল এ ২টি ম্যাচে একই ৪ জন কমেন্ট্রি করেন! এক কমেন্ট্রি তে বিরক্ত তো দর্শক রা হবেন ই, নাকি?

ব্যাটিং অবান্ধব পিচের দিক দিয়েও বিপিএল আইপিএলের কাছে মার খাচ্ছে বারবার। চার – ছক্কার খেলা টি২০ তে প্রতি ইনিংসেই বাউন্ডারির ফুলঝুরি দেখতে চাইবেন দর্শক রা, অথচ প্রায়ই বানানো হচ্ছে বোলিং সহায়ক উইকেট। রান কম এর সাথে দর্শক না আসা, আর জনপ্রিয়তা কম হওয়ার সম্পর্ক বোঝাটা নিশ্চয়ই কোন রকেট সাইন্স না!

খেলা সরাসরি প্রচার নিয়েও রয়েছে বিস্তর অভিযোগ। আইপিএল চলাকালীন সময়ে সনি নেটওয়ার্ক ফোকাস করে শুধু খেলাকেই। অন্য দিকে বিপিএল সরাসরি সম্প্রচার করা চ্যানেল নাইন যেন ওভারের ফাকে বিজ্ঞাপন নয়, বিজ্ঞাপন এর ফাকে খেলা দেখানোয় বিশ্বাসী!

বিপিএল এখনও আইপিএল এর চেয়ে অনেক দিক দিয়েই পিছিয়ে রয়েছে, বিপিএল এর ম্যানেজমেন্ট এ সমস্যা ও প্রচুর। সমস্যার সমাধান না হলে কোনদিনও জনপ্রিয়তার শীর্ষ ছোবে না এই ফ্র‍্যাঞ্চাইজি লীগ! তবে আশা করাই যায়, আগামী সিজনেই হয়ত এসব সমস্যার সমাধান হবে এবং বিপিএল ছুবে আকাশচুম্বী জনপ্রিয়তা। আপাতত,

এঞ্জয় দ্য বিউটিফুল গেম!

Leave a Reply