থাকছেনা হটস্পট, হকআই এবং আল্ট্রাএজেই ভরসা!

 

aaeaaqaaaaaaaabuaaaajdm3ote3zgeylwq4m2qtndrhny1hnwu5ltaxyzzkzty5mdu2oq

 

প্রযুক্তির ব্যবহার আমাদের দৈনন্দিন কাজকে সহজ থেকে সহজতর করে দিয়েছে। তাইতো প্রায় সব ক্ষেত্রেই প্রযুক্তির জয়জয়কার চলছে। ক্রীড়াঙ্গনও এর থেকে আলাদা নয়। প্রায় সব ধরনের খেলায়ই এখন চলছে প্রযুক্তির ব্যবহার। ক্রিকেটও প্রযুক্তির ব্যবহারে এগিয়ে যাচ্ছে। যদিও অনেকের মতে প্রযুক্তির ব্যবহার খেলার স্পিরিটকে পিছিয়ে দিচ্ছে! তবে প্রায় নির্ভুল কোন সিদ্ধান্তে পৌছাতে প্রযুক্তির ব্যবহারের কোন বিকল্প নেই।

 

external

ক্রিকেটে ভারত ব্যাতিত অন্য সকল দলই প্রযুক্তির ব্যবহারকে স্বাগতম জানালেও এতদিন শুধুমাত্র ভারত এর বাইরে ছিল। বিসিসিআই এর অনাগ্রহের কারণে ভারতের সঙ্গে কোন সিরিজে ডিআরএস ( ডিসিশান রিভিউ সিস্টেম ) চালু ছিল না। বিসিসিআই সম্প্রতি তাঁদের এই মতামত থেকে সামান্য একটু সরে আসায় আসন্ন ভারত এবং ইংল্যান্ড এর মধ্যকার সিরিজে পরীক্ষামূলকভাবে দেখা যাবে ডিআরএস। তবে এই সিরিজে থাকছে না হটস্পট অপশন। হকআই এবং আল্ট্রাএজ দিয়েই ডিআরএস এর কাজ চালিয়ে নিতে হবে। মুম্বাই মিরর এর রিপোর্ট মতে, বিসিসিআই ছয় সপ্তাহ আগে অস্ট্রেলিয়ায় শক্তিশালী হটস্পট ক্যামেরার জন্য অর্ডার করলেও, এই ক্যামেরা হাতে পেতে নুন্যতম ছয় মাসের মত সময় লাগবে। প্রয়োজনীয় কাজগপত্র এবং ক্যামেরা এই সিরিজের আগে পাওয়া অসম্ভব হওয়ায় এই সিরিজে থাকছে না হটস্পট!

 

cricket_lbw

আইসিসির রুলস অনুযায়ী অবশ্য ডিআরএস এর জন্য হটস্পট সুবিধা থাকা বাধ্যতামূলক নয়। হকআই এবং আল্ট্রাএজ সুবিধা থাকলেই ডিআরএস চালানো সম্ভব। হটস্পট একটি অতিরিক্ত ফিচার যা প্রায় নির্ভুল সিদ্ধান্ত নিতে সহায়তা করে। ইংল্যান্ড সিরিজে হটস্পট সুবিধা না থাকলেও বিসিসিআই আশাবাদী ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে হটস্পট সুবিধার ব্যাবহার করতে পারবে।

Leave a Reply