আফগানিস্তান বিশ্বকাপে!

গ্রুপ পর্বে প্রথমে টানা ৩ ম্যাচ হেরে যখন গ্রুপ পর্ব থেকে বাদ পড়ে যাওয়ার শঙ্কায় পড়েছিলো সেখান থেকে টানা ৩ ম্যাচ জিতে এবং নেপালের হংকং এর বিপক্ষে জয় আফগানিস্তানের ভাগ্য খুলে গিয়েছিলো এবং সুপার সিক্সে উর্ত্তীন হয়েছিলো।

সুপার সিক্সে উঠেছে ঠিকই কিন্তু কোয়ালিফাই করতে পারবে তো, সে শংকাটা কিন্তু ছিলোই কেননা সুপার সিক্সের নিয়ম অনুযায়ী গ্রুপে খেলা যারা সুপার সিক্সে উঠেছে তাদের সাথে খেলতে পারবে না এবং সেখানে ঐ ২ দলের সাথে যে ২ ম্যাচ খেলেছে তাতে দুটি ম্যাচই তারা হেরেছিলো তাই ২ খেলা খেলেও সুপার সিক্সে তাদের পয়েন্টের খাতা ছিলো শুন্য। যেখানে বি গ্রুপের অন্য দুই দল স্কটল্যান্ড এবং জিম্বাবুয়ে গ্রুপ থেকেই সমান সংখ্যক ৩ পয়েন্ট নিয়ে সুপার সিক্সে উঠে। এ গ্রুপ থেকে উঠা ৩ দল ওয়েষ্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড এবং সংযুক্ত আরব আমিরাত। আমিরাতের ঝুলিতে কোন পয়েন্ট না থাকলেও ওয়েষ্ট ইন্ডিজ তাদের ঝুলিতে ৪ এবং আয়ারল্যান্ড ২ পয়েন্ট নিয়ে সুপার সিক্সে উঠে। এই কঠিন হিসাবে কোয়ালিফাই করতে হলে আফগানিস্তানকে ৩ ম্যাচের সবগুলোতে জয় এবং অবশ্যই ওয়েষ্ট ইন্ডিজের আফগান ছাড়া বাকী ২ ম্যাচ জয় এবং স্কটল্যান্ড এবং জিম্বাবুয়ের দুই ম্যাচ করে হারতে হবে এবং আয়ারল্যান্ড ১ ম্যাচ তো অবশ্যই হারতে হবে ও অন্য দুই ম্যাচে জয় পেলেও যেন কম নেট রান কম থাকে অথবা ওয়েষ্ট ইন্ডিজের ১ ম্যাচ জয় এবং নেট রান অপেক্ষাকৃত কম এবং স্কটল্যান্ড বা জিম্বাবুয়ে যেকোন ১ দলে ২ ম্যাচে জয় ও ২ ম্যাচ পরাজয়। আফগানিস্তানের ভাগ্য কি সেদিকেই যাচ্ছে! আর বাকী আছে সবার একটি করে ম্যাচ!

আফগানরা ইতিমধ্যে তাদের ৩ ম্যাচের মধ্যে ২ ম্যাচই জয় পেয়েছে। ওয়েষ্ট ইন্ডিজ, আমিরাত কে হারিয়ে এবার পালা আয়ারল্যান্ডকে হারানো। অন্যদিকে ওয়েষ্ট ইন্ডিজের শেষম্যাচ স্কটল্যান্ডের সাথে এবং জিম্বাবুয়ের খেলা সহজ প্রতিপক্ষ আরব আমিরাতের সাথে। এখানে স্কটল্যান্ড আর আমিরাত হেরে গেলে এবং আফগানরা জিতে গেলে সরাসরি বিশ্বকাপে তারা। অন্যদিকে স্কটল্যান্ড জিতে গেলে এবং জিম্বাবুয়ে হেরে গেলেও একটা সুযোগ থাকে আফগানদের সেটা হলো আফগান ও ওয়েষ্টইন্ডিজের নেট রান। ২২ তারিখেই হয়ত শেষ হয়ে যেতে পারে সব হিসাব নিকাশ আর ভাগ্যেটা আরেকটু প্রসারিত হলে ২৩ তারিখে শেষ ম্যাচে আফগানিস্তান আর আয়ারল্যান্ডের ম্যাচের পরই জানা যাবে কারা যাচ্ছে বিশ্বকাপে!

ম্যানিয়াক্স ডেস্ক
ক্রিকেট ভালোবাসি, কেননা বাংলাদেশকে ভালোবাসি।

Leave a Reply